তোমাকে আমি
কবি-- শেলি
আলোচক--রণজিৎ মাইতি
------------------------
ভগবান কোথায় বিরাজ করেন ? মনে হয় এমন প্রশ্নের একটাই উত্তর হয়।জল স্থল অন্তরীক্ষে । অর্থাত্ ক্ষিতি অপ তেজ মরুৎ বোম।যার অর্থ পঞ্চভূতে তিনি বিরাজমান।তেমনই প্রেমের আকাশও সুদূর প্রসারী। প্রেমের সর্বোচ্চ স্তরে সে আকাশে মেঘ থাকে না। মানুষকে এক বিশেষ মানসিক স্তরে উত্তীর্ণ করে।তখন নায়ক অথবা নায়িকা পরস্পরকে খুঁজে পান পৃথিবীর কোণায় কোণায় ।তাই তো রোমান্টিক কবি শেলি তাঁর "তোমাকে আমি" কবিতায় বলেন,----


"তোমাকে আমি খুঁজে পাই
ঐ দূর আকাশে,"


আরে এ তো আবহমানের কথা।কালের গণ্ডি অতিক্রম করে কোন সে দূর আকাশে কবির চোখ।কবির স্থির বিশ্বাস সেখানেই আছেন তাঁর প্রেয়সী।তিনি নিশ্চিত খুঁজে পাবেন এবং কবির জবানিতে সুদূরে খুঁজে পানও।


অনুভূতি প্রবণ কবি অনুভব করেন,---"বসন্তের মাতাল বাতাসে" মিশে আছেন তাঁর প্রিয়তমা।তাই বসন্তের মৃদু মন্দ বাতাসে তিনি কান পাতেন।শুনতে পান প্রিয়ার রিণিঝিনি নুপুরের শব্দ।


মানুষ নিজের শিক্ষা ও রুচি অনুয়ায়ী স্ব স্ব মতামত পোষণ করেন,ভাবেনও । কেউ কেউ প্রেমের সাথে শরীরের সম্পর্ক গুলিয়ে ফেলেন । আবার কেউ বলেন প্রেম ও শরীর নিরপেক্ষ।


কবি ওসবের উর্দ্ধে।তিনি সত্য ও সুন্দরের পূজারী।দেহাতীত সম্পর্কে আস্থা রাখেন। তাই তো তিনি দেখতে পান,----


"জোছনার স্নিগ্ধ আলোতে," তাঁর মানসীকে।


অবয়বহীন স্নিগ্ধ আলো আর প্রিয়তমা,কবির নান্দনিক দৃষ্টিতে একাকার । জোছনার মতো পরিব্যাপ্ত বিশ্ব-চরাচর।


এমন স্নিগ্ধ আলো কি ভালো না বেসে কেউ থাকতে পারে ? কবির প্রেমিক হৃদয় আকুলিবিকুলি করে।প্রকৃতি থেকে খুঁজে নেন এক একটা অনুষঙ্গ ।


আসলে কবির কাছে প্রকৃতি ও প্রেম একাকার । যেমন ঈশ্বর পঞ্চভূতে বিলিন,তেমনই কবির কাছে তাঁর প্রেমিকা।তাই তো----


"ঝমঝম করা বৃষ্টিতে" উদোম ভিজে নেন।


ভালোবাসার প্রকাশ করতেই হয়।এখানে কি কবি কিছু ইঙ্গিত দিলেন স্পর্শ সুখের ! সে স্পর্শ হোক নিষ্পাপ । ঝমঝম বৃষ্টি ফোঁটার শীতল স্পর্শে প্রেম হয়ে উঠুক আনন্দঘন। বটবৃক্ষের মতো ছায়া দিয়ে হিমশীতল করুক কবির তৃষিত প্রেমিক হৃদয় ।


সুন্দর কবিতা ।কবিতাটি পাঠে আদ্যন্ত মিষ্টি প্রেমের সুর কানে অনুরণন তোলে । হয়তো এই কবিতায় আমরা তেমন কোনও গভীর দর্শন পাই না । কিন্তু সৌন্দর্যের সাধনায় উত্তীর্ণ একটি সফল কবিতা উপহার দিলেন রোমান্টিক কবি শেলি।তাছাড়া প্রেম এক মহত্তর মানবিক গুণ।যে গুণের অভাবে মানুষ হয়ে যান পশু সমান।সেখানেই কবির দৃষ্টি নিবদ্ধ ।


এমন সুন্দর মিষ্টি কাব্য উপহার দেওয়ার জন্যে প্রিয় কবিকে অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা জানাই ।এবং আগামীতে কবির কলমে উঠে আসুক এমন আরও অনেক অনেক নান্দনিক কাব্য এই আশাবাদ পোষণ করি।