প্রণাম রহস্য (গাণিতিক কবিতা)
রণজিৎ মাইতি
--------------------
A দিনকয়েক B কে প্রণাম ঠুকছে
B আবার C এর প্রতি শ্রদ্ধায় গদগদ
এবং C-ও ফিরেয়ে দিচ্ছে প্রতি নমস্কার
কিন্তু A ও C এর সম্পর্ক আদায় কাঁচকলায়


নিরপেক্ষ সূর্য দূর থেকে ছুঁড়ে দিচ্ছে মুচকি হাসি
তারপর ধীরে ধীরে ঢলে পড়ছে পশ্চিম দিগন্তে


অবশ্য গণিতপ্রিয় আপামর মগ্ন সম্পর্কের রসায়নে
খনির অন্ধকার গর্ভ খুঁড়ে তুলে আনছে হীরক,খনিজ কয়লা ও হিমাটাইড
বাজারের কথা ভেবে কেরোসিনে মেশাচ্ছে ম্যলাকাইট
যদিও B জানে বিভেদের দুর্ভেদ্য পাঁচিল কতোটা দুর্জ্ঞেয়


আসলে মাথা যেমন নুয়ে পড়ে শ্রদ্ধায়,তেমনই ভয়েও  
অপর কারণটি কি নয় নিছক জোট রাজনীতি ?
হে বর্তমান,তুমি প্রণামের সঠিক রহস্য শেখাও