কূলকূল বয়ে যাওয়া নদীর পাশে
একলা আমি রয়েছি বসে।
বহমান নদীর মতো, আমার ভাবনা
ঝিরিঝিরি বাতাস আমায় দোলা দিয়ে যায়
আনমনে উদাস আমি, ভাবনার উদ্রেক ঘটায়।
ভাবি আমিও কবিতা লিখবো
নানান ভাবনা আমায় মনে করিয়ে দেয়
কবি জীবনানন্দ দাশ গিয়েছেন বলে,
সবাই কবি নহে, কেহ কেহ কবি।
কবি হওয়ার ইচ্ছা জাগলেও
লেখা হয়নি তেমন কোনো বাক্যও।
কবিতা লেখার মতো কিছু লেখার
তাড়না আমাকে সময়ে সময়ে পীড়ন দিত।
আমি ভাবি কি লিখবো আমি
বাকি নেই তো কোন কিছু
সবই তো হয়ে গেছে লেখা ।
তবুও আমি করি প্রবেশ কবিতার রাজ্যে
হয়তো কবিয়াল রাজা এসে বলবেন,
এ নহে তোমার ঠিকানা
তুমি অন্য কিছু খোঁজ করো না।
আবার ভাবনা আমার উদ্রেক ঘটায়
কি করবো তাই আমি বসে বসে ভাবি
এদিকে বেলা যে পড়ে এল
আজ উঠি বাড়ি ফিরে যায়।