বিষাদের সূরে তুমি আমার
কল্পনা জয়ী ভাবুক নারী
সুন্দর গান গাই তোমার তরে
তোমার জন্য বল কি না পারি।?


কাব্যের চরণে তুমি আমার
উদাস বনের মানসী নারী
উপন্যাস লিখি তোমার তরে
তোমার জন্য বল কি না পারি।?


ঘন-সিয়ার ক্ষণ কালে তুমি আমার
স্বপ্ন বল আলো জয়ী নারী
এত কাল তাকিয়ে তোমার তরে
তোমার জন্য বল কি না পারি।?


আন্দোলনের ভাষা তুমি আমার
শোকানল নিভাও আহবানি নারী
নয়নের জল ঝরছে তোমার তরে
তোমার তোমার জন্য বল কি না পারি।?


ধর্মের মর্মেও তুমি আমার
হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান আগে ইসলাম জয়ী নারী
মোহাম্মাদ দিয়েছে শান্তি তোমার তরে
তোমার জন্য বল কি না পারি।!