আকাশের নীল রঙ দেখে-
তোমার মনের রঙ খুজেছি
দেখেছি তোমার মনে কোন রঙ নেই।


বাতাসের ওজন দেখে-
তোমাকে জানতে চেয়েছি
দেখেছি তুমি বাতাসের মতই হালকা।


সাগরের গভীরতা দেখে-
তোমার মনের গভীরতা খুজেছি
দেখছি তোমার মন গভীর নয়।


পাহাড়ের পাথর দেখে-
জানতে চেয়েছি তোমার মনের আকার
দেখেছি তুমি পাথরের চেয়েও কঠিন।


বনের সবুজ সমরাহ দেখে-
কাছ থেকে দেখেছি তোমায়
সবুজের মত শ্যামল নও তুমি।


জোস্নার আবেগে আবেগী হয়ে
ছুটে গেছি তোমার কাছে
আবেগ তোমার কাছে বিলাসিতা মাত্র
তুমি যে কি তুমিও তা জান না!