আজো সেই পুরানো স্মৃতি
আকড়ে ধরে রেখেছি,
প্রেয়সীর মনে জ্বালিয়ে অনল
পাষাণ হতে শিখেছি৷
আজো কল্পনার খাতায়
তাহার ছবি আঁকি,
চোখ মুদিলেই বদন খানি দেখি৷


হৃদয় মম শ্মশান হয়ে জ্বলে
নয়ন তব ভাসে অশ্রু জলে!
একি স্বপ্ন না অভিশাপ,
নাকি নিস্পাপ হৃদয়ের
প্রতি নিঃশ্বাসের পরিতাপ!


আমি হতে চাই,
আরো পাথর হতে তাই,
শত দুঃখেও যেন কভু
দুঃখ নাহি পাই৷


মংলা, বাগেরহাট।
২৮, সে ২০০৭ খ্রিঃ


[চন্দ্রপ্রিয়া]