একাকি ভাবি বসি নিরালায়
কে আমি? কি আমার পরিচয়?
ছন্নছাড়া এ জীবনের কিবা আছে দাম,
পথে পথে কাটে বেলা 'ভবঘুরে' নাম৷
মাতৃ স্নেহ ভালোবাসা বঞ্চিত জীবন,
বেদনার বিষাদ রঙে রঞ্জিত এ মন৷
যত দ্বারে যাই করুণাই পাই,
ভালোবাসা সেই হারিয়েছি কবে
করুণাই মোর ঠাঁই৷


পথের ধারে ওই শুয়ে আছে যারা
পথ-কুকুরের ন্যায়,
মাতৃ-পিতৃহীন জীবন ওদের
কাটে লাঞ্চনায়৷
আমিও সঙ্গী ওদের নিশ্চয়৷
ওদের মাঝে খুঁজি ফিরি
আমার পরিচয়৷


মংলা, বাগেরহাট।
২১ জুলাই, ২০০৭ খ্রিঃ


[চন্দ্রপ্রিয়া]