সে আসিবে বলে রেখেছি খুলে,
আমার গেহ দ্বার,
আসিবে সে ওগো আসিবে সে
শুধু্ই প্রতিক্ষা তার।
চঞ্চল মনে চেয়ে আছি পন্থের পানে
মুক্ত বাতায়ন দোর,
আসিবে সে ও গো আসিবে সে
আসিবে প্রিয়া মোর।


দখিনা হাওয়া বহে
কাঁপিয়া উঠিল দ্বার,
আসিল বুঝি প্রিয়া, উঠিলাম আৎকিয়া,
হেরিলাম শতবার।
কাটিল নিশি প্রতিক্ষায় তাহার
হইয়া চাতকী,
আসিল না সে ও গো আসিল না সে
আমার হৃদয় ঘাতকী!


সুপ্তহীন নয়ন তারা
মুক্ত যবনিকা,
আসিবে সে ওগো দেখিব তারে
হ'লনা আর দেখা।


মিছে হল আশা, কাটিল গো নিশা
ওগো সে এল নাহি,
কাঁদিতেছে হৃদয় ওগো বারে বার
তার পন্থের পানে চাহি।


সে আসিবে বলে রেখেছি খুলে,
আমার গেহ দ্বার,
আসিলনা সে ওগো আসিলনা সে
হল না'ক দেখা আর।


মংলা, বাগেরহাট।
২৩ জুন, ২০০৫ খ্রিঃ


[চন্দ্রপ্রিয়া]