মলিন মুখে দু'টি চোখে
ফেলো না'ক অশ্রু প্রিয়া,
দুঃখের ওই অগি্ন শিখা
বুকে বাঁধিয়া৷


তোর ওই মিষ্টি মুখে হাসি দেখে
আমায় যেতে দে,
তুই গো আপন থাকবি আমার
সারা জীবনে৷
থাকলে বেঁচে ধরার খাঁচে
থাকি যতই দূর,
তুই আমার মনের মাঝে
মনভোলানো বাঁশির সুর৷


শুধু লেখার মাঝে নওগো প্রিয়া
নওগো কবিতায়,
তুই যে এ হৃদয় মাঝে
আমার কলিজায়৷
মুখ খানি তোর মলিন করে
দিসনারে মোর হৃদয় ব্যথা,
বুকের মাঝে লুকিয়ে আছে
হাজারো দিনের স্মৃতি কথা৷


তুই আমার রিক্ত প্রেমে
সিক্ত ভালোবাসা,
তুই এ হৃদয় মাঝে
আসন ঘেরে বসা৷
তোর মুখের ওই হাসির আড়ে
লুকায় রাতের চাঁদ,
তোর হাসনে হাসছে যে ওই
জোত্‍স্না নিঝুম রাত৷


দূর আকাশের চাঁদ যে হাসে
হাসে নদীর ঢেউ,
তুই যে এ রিক্ত রাণী
জানে না তা' কেউ৷
তোর সেই হাসনের হাসির রেখা,
একটু হেসে আমায় দেখা;
তোর মিষ্টি মধুর হাসি দেখে
আমায় যেতে দে,
তুই গো আপন থাকবি আমার
সারা জীবনে৷


জোলাগাতী, কাউখালী।
২৭ জানুয়ারী, ২০০৫ খ্রিঃ ৷


[চন্দ্রপ্রিয়া]