[প্রণামী জননীর শ্রী চরণে]


আমার হাজার শ্রদ্ধা ছালাম
দিলাম মাগো তোমার পায়,
পর সমাচার, বল রে ওমা
কেমন আছিস তুই কোথায়?
বলতিস মাগো আদর করে
'আমার খোকা মাণিক,
তোরে ছাড়া কেমন করে
থাকি আমি ণিক'৷
খানিক তো নয় এখন মাগে
সালে পরে সাল,
আমায় ছাড়া কাটছে যে তোর
দিব্যি অতীত-হাল?
তোমার কথা স্মরলে দু'টি
নয়ন ভাসে জলে,
দুঃখের অনল বুকের মাঝে
দ্বিগুন হারে জ্বলে!


বলে লোকে, 'কভু কোন
মা ভোলেনা বাছা',
সমর্থনে বলে কেউ,
'এ কথাটা হাছা'৷
তবে কেন তুই গো আমায়
এমনই ভুলে যাস?
তোর খোকাকে স্মরলে কি মা
হ'বে সর্বনাশ?


মন থেকে তুই ভুলিস নি ঠিক
গভীর ফাঁদে পরে,
তোর লাগি এ হৃদয় আজো
কাঁদে শুধু ওরে!


কার লাগি বল খোকাকে তোর
ঠেলে দিলে দূরে,
দুঃখে দুঃখে কাটছে বেলা
তোমার কথা স্মরে !
ভালো থেকো সর্বদাই
করছি তব আশা,
এখানেই নিচ্ছি বিদায়
ইতি, তোর বাছা৷


মংলা, বাগেরহাট।
২২ আগস্ট, ২০০৬ খ্রিঃ


[চন্দ্রপ্রিয়া]