(বন্ধুবর কাওছার'র স্মৃতি স্মরণে)


আজি বসন্তে হৃদয় আবেগে উতলায়
একাকি নিঃসঙ্গতায়৷
জুটি বাঁধা ছিল দু'টি কায়া
যার একটি ছিল প্রাণ, আজ তা ছিন্ন ;
স্মৃতির পটে ভাসে অতীত৷


চৈত্রের দুপুরে কাঠ ফাটা রোদে
দীর্ঘপথ অতিক্রম করা,
অবশেষে তৃষ্ণার্ত কান্ত দেহে
মৃদ ছায়া খোঁজা,
নলকুপের জলে চুমুক দিয়ে
পিয়াস মেটানো আর
সুদুর কোন গাঁয়ের
বাসন্তী মেলায় মন মাতানো৷


রোজ বিকেলে নদীর তীরে কিংবা
কোন নির্জন স্থানে হারিয়ে যাওয়া ৷
আরো কত স্মৃতি আজ জাগে;
অনুরাগে, তর্ক, বিতর্ক,
মান-অভিমান আর নেই৷
আছে হৃদয় শুণ্যতা;
নেই বিন্দু পুলক চিত্তে,
কৃষ্ণ গ্লানী জমেছে হৃদয়
পরিপূর্ণতা তিক্তে৷


মংলা, বাগেরহাট।
১০ এপ্রিল, ২০০৮ খ্রিঃ৷


[চন্দ্রপ্রিয়া]