হে সুন্দরী
মুগ্ধ সবে তব রূপ লাবণ্যে
করছে তারিফ প্রাণভরি,
মানবি নওতো তুমি
যেন স্বর্গ পুরের হুর-পরী


উন্মাদ সবে হেরিতে
তোমার রুপ-লাবণ্য,
শতবর্ষী প্রবীণ যাচে তব প্রণয়
চাওয়া তার আর নয়-
তবেই সে ধন্য।


আমিও চাহি তব পানে
মুগ্ধ নয়নে নয়, ঘৃণা ভরে হেরি,
তুমি অচেতন নিদ্রায়
কত চোখের ঘুম কাড়ি।


তুমি মাতাল করিয়া চল সবারে
কার প্রেমের গুনধরি,
যবে ধরিল কাননে তোমার
প্রণয় মঞ্জুরী।


তুমি কার লাগি গাঁথ মালা
রোজ রাতে ফুলতুলি,
তোমার বিরহে গাহে গান
ওই কাননে বুলবুলি।


তুমি মুখেতে মিষ্টি হেসে
প্রাণে দাও বিষ ঢেলে,
কতজন মরছে বিরহে
ওই বিষের বাণে অকালে।


আমার জন্ম যার কোলে
তারই জাত তুমি,
ওই চরণে স্বর্গ মম
তাই তব পদ চুমি।


বন্দর, চট্টগ্রাম।
১২ মার্চ, ২০১১ খ্রিঃ