হচ্ছেটা কী এসব দেশে
মারছে পিষে মানুষগুলো,
নিপীড়ন আর অত্যাচারে
যেন ওরা ধুনছে তুলো।


দেশের মাঝি হাল তুলেছে
লাল হয়েছে রক্ত খুনে,
নির্যাতন আর গুপ্ত হত্যা
চলছে বেড়ে নিত্য দিনে।


ধমকা হাওয়ায় পাল তুলে আর
চাইনে যেতে মামার বাড়ি
দু’ বেলা চাইযে খেতে
বসছে না মোর চুলোয় হাড়ি।


আকাশ চুম্বি আশার বাণী
চায়না আর শুনতে লোকে  
বাঁচার জন্য চায় যে দিতে
দু’ মুঠো অন্ন মুখে ।  


করবে যাঁরা দেশের সেবা
চামচামিতে ব্যস্ত জোরে,
জানে কি ওই মুর্খ মদন,
ওরাই তাঁদের ন্যাংটো করে।


কলম ছাড়ি অস্ত্র হাতে
শিক্ষাঙ্গনে মহড়া বেশ,
এই তবে শিক্ষা মোদের
গড়বে কে কাল সোনার দেশ।


শাসক যাঁরা করছে শোষণ,  
চলছে পেষণ শহর - গাঁ,
মদনের দল বুঝবে কবে,
আর চাটবে কত ওদের পা!


মনের কথা বলতে মানা
স্বাধীনতা নিচ্ছে কেড়ে,
মুখ ফুটে তো যায় না বলা,
এড়ে বলদ আসবে তেড়ে।


ধরবে টেনে কলমটাকে
সত্য কথা লিখতে গেলে,
দুঃসাহসী কলম যোদ্ধা
টেনে হিঁচড়ে পুরছে জেলে।


নিথর হয়ে দেখতে পারো,
বলার সাহস রাখলে বুকে,
টের পাবে না তোমার নামে
দিবে কখন মামলা ঠুকে।


রাজাকারের খোদ তালিকায়
নামটা তোমার বসবে এসে,
বয়সটা তোমার কুড়ি কি বাইশ
তাতেই কী যায় বা আসে।


একাত্তরের পাক হানাদার,
ছিল তোমার দাদার বাবা,
তাইতো তোমার বিচার হবে,
রুখবে কে সে হিংস্রথাবা !


বন্দর, চট্টগ্রাম।
২২ মার্চ ২০১২ খ্রি ঃ