চেয়েছিলে যখন তুমি পড়তে
গলে আমার গাঁথা মালা
                          হয়নি তখনো গাঁথা ,
কাননে কাননে ঘূরে ফিরি
ফুল কুড়াতে হাতে নিয়ে ডালা
                          হৃদয় ব্যাকুলতা।


আমার কাননে তখনো
ফোটেনি কুসুম কলি-
                         ঘোমটা খোলেনি লাজে,
পাইনি খুঁজে অবসর
তোমায় বুঝিয়ে বলি-
                       কী ব্যাথা হৃদয়ে বাজে।


যখন ফুটেছে কুসুম কলি
সেজেছে কানন ফুলে ফুলে-
                       তখন তোমার পানে চে’ হেরি,
কোন সে মালির মালা যেন  
তোমার নোটন খোপায় দোলে-
                       আমার তরে করনি’ক দেরি।


বিষাদ মনে ফুলগুলো মোর  
ভাসিয়ে দেই জলে-
                        তোমায় ভালোবেসে,
যখন নদীর ঘাটে করবে স্নান
তুমি ফিরে পাবে বলে-
                        তুলবে তখন একটুখানি হেসে।  


বন্দর, চট্টগ্রাম।
১৬ ফেব্রুয়ারি, ২০১৩ খ্রি ঃ