কে করেছে দেশটা স্বাধীন
ঘোষণাটা করল কে ?
ঘোল বেধেছে এনিয়ে আজ
সূচনাটা করল কে ?


স্বাধীনতা আজকে যেন
রাজনীতির এক পুঁজি
দেশের সেবা করবে কেবা  
পাইনে কোথাও খুঁজি।


দিচ্ছে ধোকা ওরে বোকা
বুঝবি কবে আর
মিষ্টি কথায় ভুলে গিয়ে
ঠকছিস বারে বার ।


যে যার মত করছে বদল
স্বাধীনতার ইতিহাস
আজকে যারা নব-নবীন
ছাড়ে শুধু দীর্ঘশ্বাস ॥


বন্দর, চট্টগ্রাম।
১৩ ফেব্রুয়ারি, ২০১৩ খ্রিঃ