(স্বজন প্রীতিতে মুগদ্ধ হৃদয়ে আবির্ভুত)


[ক]
ঝড়ের বেলায় স্বজন তোরা
কোথায় ছিলি বল ?
অবেলাতে হাত বাড়ালি
শান্ত নদীর জল !
জলের তোড়ে তরণী মোর
হারায়ে কিনার,
অশান্ত সিন্ধুর জলে
দুলছে বারে বার ৷


চেঁচিয়ে ছিলেম "বাঁচাও" বলে,
চাসনি কেউ চোখটি তুলে ৷
তরণ খানি ঢুলে ঢুলে
ভাসছে যবে পাড়ে ,
তবে কেন হাত ইশারায়
ডাকিস বারে বারে ?


[খ]
এসে ছিলেম তোদের দ্বারে
জল পিয়াসে ক্ষান্ত বল,
বলে ছিলেম, "তৃষ্ণায় মরি,
দাওনা মোরে বিন্দু জল!"
বদ্ধ ছিলো তোদের দুয়ার
পাইনি কারো ত্রাণ,
সিন্ধুর লোনা জল পিয়ে
বাঁচাই তবে প্রাণ ৷
এখন কেন ডাকিস তবে
হাতে শেরাব১ জল,
সে বেলা কোথায় ছিলি বল?


[গ]
চেঁচিয়ে ছিলেম " আলো" বলে
ঘোর আঁধারে তিমির রাত,
তবু কেউ আমার তরে
বাড়াসনি তো আলোর হাত !


ভোরের রবি উদ'ল২ যবে
প্রদীপ হাতে আসলে সবে,
আমার তরে হাত বাড়িয়ে
বলিস, "জ্বালরে আলো জ্বাল ! "
সে বেলা কোথায় ছিলি বল ?


ধাওয়া, ভান্ডারিয়া
১০ ফেব্রুয়ারী, ২০০৭ খ্রিঃ


____________________________
১. শেরাব = সুপেয় জল বা শরবত; মিষ্ট পানি বিশেষ৷
২. উদ'ল = উদয় হল৷


[চন্দ্রপ্রিয়া]