লোকে যারে বলে প্রেম
ধ্বংশ বলি তারে,
আবেগ স্নাতক্ষণে
মনে কিযে বলে কিছুই বুঝি নারে৷


সিন্ধু তলের মুক্তা আনি
দেয় আবেগী প্রিয়ার পায়,
হাটু জলে নামতে যে ভয়
এই তো প্রেম বাস্তবতায় !


স্বার্থই তো সব কিছুতে !
অর্থহীনার নেয় পিছু কে?


প্রেম মিলে না বিশ্ব খুঁজে
নিঃস্ব যে জন তার তরে,
মুখ ফিরিয়ে নেয় যে সবে
যবে যায় সে যেই দ্বারে ৷


সত্য তার প্রেম বলা যায়
পরে আত্মার প্রেমে যে বা,
যার প্রেমে তিল নেই যে স্বার্থ
ভবে এমন আছে কেবা ?


বন্দর, চট্টগ্রাম।
১৮ ডিসেম্বর, ২০১০ খ্রিঃ।


[চন্দ্রপ্রিয়া]