খুব মিল সিগেরেটের সাথে,
যেখানে যাই পাই তাকে পথে ।


আমারই মত সে
নিজে নিজেই জ্বলে,
কাউকে দিতে চায় না কষ্ট
নিজের মতই চলে।


আমি যখন একলা থাকি,
সে হয় আমার পথের সাথী ।
আমি উর্ধ্ব পানে চেয়ে উড়াই ধোঁয়া,


আমার ঠোঁটে থাকে সিগেরেটের ছোঁয়া ।
পথে হাজারও তরুণী,
ঘৃণায় ভরা ধরণী ।
আমি অবাক হয়ে ভাবি,
সিগেরেটই আমার চাবি ।


সবাই আমাকে ছেড়ে যায়,
সিগারেট না যেতে চায় ।
বলে আমাকে,
"হে বন্ধু,আমি যে তোর জনম জনমের সাথী ।"


(লিখিত: ১৭.১০.২০১৩