কেনো অনেক মনে পরে তোমায়
সেই বর্যা...অথবা কনো তাপাদোহো দূপুর...কিংবা কনো গোধুলীতে, তুমি আসতে ছুটে আসতে। আমার জল ছল ছল চোখে...কতো ছলোনার রেশ বুনে যেতে।


আজো কতো বর্যা ফিরে যায়, কতো দিন ঢলে যায় সূয্য বাড়ি। কতো গোবাদি ফিরে যায় বাড়ি...আবারো চাদ উঠে, শতো তারা ভরে রাত্রি...অপেক্ষা কেনো করি!


তোমায় ভুলে যাবো, কি করে? বর্যা কি রিমঝিম ব্ন্ধ করেছে, কখনো শুনেছো, দেখেছো কি সূয্য লাল আভা না ছড়িয়ে ফিরেছে।। না দেখোনি, শুনোনি।  
হ্রদ কম্পন শুনোনি এমন কথা কেঊ বলতে পেরেছে।। না পারেনি...এই তো জীবন।


এই জীবনের শতো সহস্র অধিকারে-র চাওয়া পাওয়া তে, আজ আর কনো কিছু ভাবা যায়না। এলোমেলো হয়ে আসে সব। ভেঙ্গে পরে সাহস, ভিজিয়ে দিয়ে যায় জল। আধারে থাকতে ইচ্ছে করে, আলোতে হারাবার ভয় জাগে। ক্লান্ত নয় ক্লান্তি লাগে। ছুটে যাবার টানে ফিরে আসি, পেয়ে যাওয়ার ভয়ে খুজি না আর।


ব্ন্ধ ঘরে অস্থিরতায় থাকি একাকি, সন্ধ্যার ফিরে যাওয়া দেখি, দেখি ক্রন্দনরতো আমার আমি। আশা গুলো-র মমি হয়ে থাকা বুঝি...সব কিছুর পাশাপাশি আমিও পরে রই একাকি...