মাটির দেহ মাটি খাবে দেখবে নারে কেঊ
ঘুমের ঘোরে যে স্ব্প্ন দেখো
জানতে পারে কি কেঊ।


খাঁচার ভিতোর পাখি তোমার
তোমার কথা বলে
এক্ববার ভেবে বলো তুমি
কি করেছো, ঐ, পাখির কথা শুনে।


ঘুনে ধরা সংসার যার
কি করিবা বলো
এক পা ফেলিতে অন্য পা যদি ঝাড়ো।


মাটির দেহ মাটি খাবে দেখবে নারে কেঊ


সুখের ঘরে দুঃখ বড়
মেটাও য্ত চাহিদা ততো
পা গুনতে পা বাড়ে
নুন থাকে বা না থাকে।


মাটির দেহ মাটি খাবে দেখবে নারে কেঊ


কি ঘর্ সাজাবি
ওরে মানবজাতি
যে ঘরই ভালোবাসবি
সে যে হয় অন্যের বসতি।।


মাটির দেহ মাটি খাবে দেখবে নারে কেঊ


কপাল পোড়া নয় রে কেঊ
কর্মো দোষে দোষী
যাবা তো ঐ পারেতে
বান্ধো শক্ত করে আটি।।


মাটির দেহ মাটি খাবে দেখবে নারে কেঊ