শান্তনা একটি বাংলা শ্বব্দ ছাড়া আর কিছুই নয়
কত জন এই শ্বব্দটাকে সঙ্গী করে নির্ভরতা পেয়েছে?


কাছাকাছি থাকা মানে কি পরশ্পর আচ্ছাদিতো, নাকি আশ্রয়?
আকাশের রং বদলালেই মনের রং বদলে যাবে,
এ কি ভাবে সম্ভব?
কাজল কালো বলে,
তাই-ই রূপ বাড়াতে ভূমিকা প্রধান...কেন?


জোত্স্না এতোই সুন্দর হবে তো, চাঁদের আলো এতো নীল কেন...যদি বেদনাতেই সব  নীল হয়ে যায়। তবে রুদ্দুরে কি দোষ?


আকাশ ভরা শত তারা-তো এক চাঁদেই কেন ওতো কলঙ্ক হবে! অমাবস্যাতেও যদি তারা মিট মিট করে?


আঁধারে যদি এতই ভয়, তবে, তার পানে ছুটে কেন পন্ডিতেরা? কিন্তূ জ্ঞানদান তব আলোর জন্য কেন?