সৃজনী মন নিয়ে অদ্য, আছে কার সাধ্য
জগতে নেই নব সৃষ্টির মহানন্দ, তবে বাধ্য।
নতুনত্বের বাণী বীণা বাজায়, মনের গহিনে আজ
শীতল কর এ পবন, সর্বনাশ সর্বনাশ।


লক্ষ্মীছাড়ার দল, অবিরত অন্বেষায় অবিচল
শিখতে চাই, জানতে চাই, সীমাহীন যাত্রার অভিযাত্রি দল।
খ্যাতি চাই না চাই না নাম, মানুষ হবার অভিপ্রায়
রক্তে আজো টগবগে তারুণ্য, তবে কেন পিছুটানের অপেক্ষায়।


পথের ধারে ক্লান্ত পথিক, রোডলাইটের শান্ত আলো
থমকে দাঁড়ায় বৃদ্ধ হৃদয়, গহীনে আঁধার কালো।
বিকশিত করো আপন আত্মা, ভেঙ্গে ফেলো শৃঙ্খল
কণ্ঠ করো দুরন্ত দুর্বার, বাজাও কৃষ্ণের বিগল।


শিরকে করো উন্মুক্ত, হত্যা করো অহংকার
তপ্ত বালু দিতে হবে পাড়ি, মীরাজ সম পথ হাঁটা দরকার।
হোশিয়ার করো পৃথিবীকে, থামবে না এ উদ্দীপ্ত তরুণ
কন্ঠে তার অগ্নিশীখা নব নব অর্জুণ।


রচনাকালঃ ১৫-০৫-১৩
প্রকাশকাল: পহেলা জ্যৈষ্ঠ ১৪২০ (১৫ মে ২০১৩) বুধবার
সময়: বৈকাল ০৩:১৫ মিনিট