আমন আইসিসের সম্মিলিত অবয়ব, বিশ্বখ্যাত মোনালিসা
ভিটরুভিয়ান ম্যানে দেখাল ভিঞ্চি সর্গীয় অনুপাতের দিশা।
টেঁকচাদের হাতে অভিষেক হল, চলিত বাংলার
ছোট গল্পের জনক উদিল রবি, গগনে ঘুচাল আন্ধার।


রজনীর অতুলনীয় দৃশ্য, ভ্যান গগের পটেটো ইটার্স
নাইট ক্যাফের মৃদু আঁধার, আকাশে তারার হিটার্স।
সনেটের শ্লোক শাণিত, পেত্রার্কের হস্ত চুমে
পঁল সার্ত্রের অস্তিত্ববাদে উত্তাল বিশ্ব, কে থাকবি ঘুমে।


বাঙ্গালিকে তুড়ি মেরে পড়তে শেখাল, হুমায়ুন আহমেদ স্যার
বিদ্রোহী নজরুল উঁচিয়ে শির, দাও মৃত্যু মানবো নাকো হার।
স্প্যানিশ যুদ্ধকে বন্দি করলো ছোট্ট ফ্রেম গোয়ের্নিকা
পিকাসোর তুলিতে স্বর্ণ হলো, ওল্ড গিটারিস্টযুক্ত দেয়ালিকা।


সারা বিশ্বকে সাড়া জাগালো, ফ্রয়েডের যৌন মতবাদ
পুঁজিবাদকে ধ্বংসের নিমিত্তে, মুখোমুখি দাঁড়ালো মার্কসবাদ।
ঈশ্বরচন্দ্রের হাত ধরে, বাংলা গদ্যরীতির আগমন
চর্যাপদ দেখাল সাহিত্যের ইতিহাস, বাংলার অমূল্য রতন।


অনুপম সুন্দর সৃস্টি, অ্যাঞ্জেলোর লাস্ট জাজমেন্ট
সুরিয়ালিস্ট দালি আঁকালো এবার, সোয়ান রিফ্লেকটিং অ্যালিফ্যান্ট।
সারা দুনিয়াকে ওড়াতে শেখালো, হোমারের ইলিয়াড ওডেসি
কুরআন, পুরাণ রামায়ণে আবিষ্কার হলো রহস্যময় পৃথিবী।


রচনাকালঃ ১৬-০৫-১৩
প্রকাশ কাল: ২ জ্যৈষ্ঠ ১৪২০ (১৬ মে ২০১৩) বৃহস্পতিবার
সময়: ০৪:০৪ মিনিট