কি করিয়া কহিবে কাকাকে
কাকির কলস কিঞ্চিৎ কানাকল,
কি করিয়া কাকি কিনিবে কলস
কড়িহীন কাল কিনারে করিছে কোলাহল।


কিভাবে কাহাকে কহিবে কোমল কথা
কে করিবে কুসুমিত কর্ণদ্বার,
কালনাগিনী কহিয়া করিবে কালা
কন্টকিত কণ্ঠে কহিবে কীম্ভূত কদাকার।


কোন কথা কয় না কাকি
কোকিল কণ্ঠে ক্লান্ত কেচ্ছা কাহিনী,
কপোল, কপাল, কৃষ্ণ কায়া
কৃপণ কাকার কন্টক ক্লেশ কখনও কাটেনি।  


রচনাকালঃ ১৭-০১-১২ (ক্লাসে)
প্রকাশকাল: ৪ জ্যৈষ্ঠ ১৪২০ (১৮ মে ২০১৩) শনিবার
সময়: বিকাল ০৪:৫৮ মিনিট