মানবতার সেবায় কর, বাহুদ্বয় বলীয়ান
প্রতি চার মাস পর রক্ত দিয়ে বাঁচাও সকল প্রান।
মেয়েদের ওজন ৪৬ আর পুরুষেতে ৪৮
রক্ত দিতে পারবেন তারা বয়স ১৮-২০।


রক্তদানে হয় না ক্ষতি কিংবা স্বাস্থ্য অবনতি
প্রশান্ত হয় মন, বাড়ে সেল তৈরীর গতি।
বিনামূল্যে রক্তদান, এ হোক মোদের অঙ্গীকার
মাকে কাঁদিয়ে হবে না কখনও, জীবনের ক্ষতি আর।


বায়ান্নে রক্ত দিয়েছি, একাত্তরে শোণিত
মৃত্যুকে তাই করব জয়, বিজয় হবে ধ্বনিত।
মৃত্যু ফাঁদে ঝুকছে স্বদেশ, তৃপ্তিহারা তুই মা কোথায়
দেখে যা তোর ছোট্ট খোকা, বসে বসে কাঁদছে হেথায়।


আয় তোরা সব তরুণ তমাল, রাত বিরাতে ভোরে
ঐ সুদূরে কাঁদছে শিশু, শূন্য রক্তের ঘোরে।
হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান মানুষ সবাই এক
রক্ত দেব মানবতায়, জাগাই আপন বিবেক।


রচনাকালঃ ২১-০৫-১৩
প্রকাশকাল: ৭ জ্যৈষ্ঠ ১৪২০ (২১-০৫-২০১৩) মঙ্গলবার
সময়: বিকাল ০৫:৩৩ মিনিট