চরম অনিশ্চয়তার রাজ্যে, উৎসাহহীন যাত্রা
যুগে যুগে বাড়ায়েছে হতাশা আর যন্ত্রনার মাত্রা
মুক্তি চাই সস্তি চাই, কে জানাবে এ বার্তা।
                        ****
তরুণ, মেধাবী আর অনুসন্ধিৎসু তরুণের দল
কুপে হয় বন্দী, করে পান বিষাক্ত জল
কবে হবে বন্ধ, সৈরতান্ত্রিক এই কল।
                        ****
আইন, কলা, ব্যবসা কিংবা বিজ্ঞান
লক্ষ্যতো বিসিএস, দিন-রাত একি ধ্যান
সৃজনশীলতার ধার ধারি না, মুখস্তবিদ্যার আছে জ্ঞান।
                        ****
যদি করি জিজ্ঞেস, উত্তর একটাই
করব না ব্যবসা, বিসিএস দেয়া চাই
শরীরটা যায় যাক, পিছুটানে হটা নাই।
                        ****
আপন চরণকে করি বন্দি, লোভী বকের মতন-
ওকালতি রাখ্ বাপু, বিসিএসই মানিক রতন
চাই চাই প্রশাসন, রাখ সব বাজে কথন।
                        ****
ভিন্ন চিন্তার পিঠে লাথি, দেশের হবে কি যে গতি
যায় যাক রসাতলে, হতে হবে কোটিপতি
টাকা মান দুই'ই চাই, হয় হোক যত ক্ষতি।
                        ****
(আমি বিসিএস এর দোষ দিচ্ছি না, দোষ আমাদের ।
বিসিএস ছাড়া অন্য চিন্তা মাথায় না আনার সংস্কৃতি আমাদের বহুমুখী ক্ষেত্রগুলোর টুটি চিপে ধরেছে। যার ফলে আমাদের উন্নয়ন সর্বমুখী হওয়ার কৌশল সর্বপরি ব্যহত হচ্ছে।)


রচনাকালঃ ২৪-০৫-১৩
প্রকাশকাল: ১১ জ্যৈষ্ঠ ১৪২০ (২৫-০৫-২০১৩) শনিবার
সময়: দুপুর ০১:৩৪ মিনিট