ঢাকা শহরের রাস্তাঘাট, অবিরাম যানজট
বায়ুদূষণ প্রকট, রাত দুপুরে মাথা হট।
নিয়মহীনতার তাক-ধিন, চারপাশের ডাস্টবিন
কল্পনাতীত শব্দ দূষণ, পরিবেশের ভারসাম্য বিলীন।


এ শহরের রাস্তাঘাট, অসম্ভব আঁটোসাট
বিখ্যাত নাম সদরঘাট, চোর বাটপারদের স্বর্গঘাট।
রাঘব-বোয়ালরা চুপিচুপি, ঘরের কোণে লাগায় কুপি
কলা দেখায় যতই, বোকারা ততই কীর্তন যপি।


এই শহরের ভবনগুলি, ঝুঁকির মধ্যে দোলাদুলি
নেই প্রশাসনের নজরদারি, মালিক ঘুমায় নিশ্চিন্তে ভুলি।
ক্ষতি হয় হোক কর্মচারির, মান যায় যাক সস্তা নারীর
কে কবে হায় তাদের কথা, বক্তৃতা যে দেয় সেইতো হোতা।


পরিকল্পনায় বিমুখ জাতি, অপরিকল্পিতভাবে জ্বলছে বাতি
নেই কোন তাই শৃঙ্খলাবোধ, শুণ্যোর কোটায় বিবেকবোধ।
বাঁচতে চাই শান্তি চাই, এ শ্লোগান ভ্রান্ত ভাই
মৃত্যু ফাঁদে পড়ছি মোরা, ছুটছে দেখো পাগলা ঘোড়া।


রচনাকালঃ ২৭-১২-১১
প্রকাশকাল: ১২ জ্যৈষ্ঠ ১৪২০ (২৬-০৫-২০১৩) রবিবার
সময়: সকাল ১১:৩৭ মিনিট