আকাশ পথের যাত্রীরা আয়, দিঙ-দিগন্তে চল
শূন‌্য জয়ে ধন্য হবি, পাথর ভাঙ্গার দল
পথে প্রাতে শুষ্ক মাঠে, অশান্ত ঢেঁউ পাথার ঘাটে
স্বপন আকিয়ে হৃদয় পটে, দুর সীমানার অজেয় বাটে।


মৃত্যু জরা তপ্ত খরা তৃপ্তিহারা হৃদয় চড়া
জয়োল্লাস দেখাবি তোরা, টগবগিয়ে তরুণ ঘোড়া
কাপুরুষের হৃদয় ভেঙ্গে, প্রাচীন পন্থির চরণ ঠেঙ্গে
দিক বিদিকে ছোটরে তবে, লে হালুয়া লে জায়েঙ্গে।


অযথাই কি ভাবছো বসে, মরীচীকার মরু চষে চষে
পন্ডশ্রমে পন্ড জীবন, দেখলি না চেয়ে জয়ের মৌবন
বয়স তোমার যুদ্ধে যাবার, পিছুটানই করলো সাবাড়
ধোঁয়া উড়িয়ে চলরে এবার, আটকায় কার সাধ্য বাবার।


(rebelfaruk@yahoo.com)


(রচনাকালঃ ২৮-০৫-১৩
প্রকাশকাল: ২৪ জ্যৈষ্ঠ ১৪২০ (০৭-০৬-২০১৩) শুক্রবার
সময়: দুপুর ১২:০৯ মিনিট)