ইছে করে তোমার সাথে রাস্তায় চলতে
ইচ্ছে করে, নিয়ে যাই তোমাকে পাহাড় বা সমুদ্র তীরে
ইচ্ছে করে তোমায় ভাল করে খাওয়াতে
ইচ্ছে করে তোমার ঘরে নতুন রঙ লাগাতে,
ইচ্ছে করে তোমার পুজোর থালায় ফুল সাজিয়ে দিতে,
ইচ্ছা করে তোমার হাত-পাখার বাতাস হতে।


তুমি যে পথে আমাকে দিয়েছিলে ভাল লাগার সুবাস,
তোমার স্বপ্ন পূর্ণ হয়েছে, দিতে পারিনি তোমাকে তার আভাস।


পারি নি তোমাকে দিতে বিন্দুমাত্র সুখ,
তাই কি গহন  রাতে নেমে আসে আমার দুখ?
চোখ বুঝলেই দেখি ভাঙা বাড়ির দালানে তুমি পাঠরত,
আমি স্পষ্ট শুনতে পাই তোমার পদশব্দ।


নতুন রঙের আমার বাড়িতে পাই না তোমার ছায়া,
ভালবেসে চেয়ে নিয়েছিলাম পরাধীনতা,
বাবা, তুমি কি কখনো ক্ষমা করবে আমার ভীরুতা?
আমি জিতে নিতে পারি নি তোমার আস্থা,
তুমি চলে গেছো কত বছর আগে
দুখের দিনে পাঠিয়েছো আকাশ-সাথীকে,
তার তরে নিবেদন করেছি প্রাণ
ভুলি না যেন সে করেছে আমার দ্বিতীয় জীবন দান,
তোমার কাছে যাবো আমি কিছু দিন পরে,
তোমার ছায়া ঘিরে থাকে এই জীবন ধরে ...