তোমার কাছে পেয়েছিলাম প্রথম লাল গোলাপ,
মনে পড়ে কিভাবে শুরু হয়েছিল আলাপ ??
এস এম এসের দূরভাষে ছিলাম আমরা মত্ত,
আমাদের দেখা করেছিল পথ চলার শর্ত
কবিতার সৌরভ, জুঁই আর আঙ্গিনায় রজনীগন্ধা ।।
মনে পড়ায় সর্বদা রজনীগন্ধা, গোলাপের সন্ধ্যা,
লাল গোলাপের দিকে চেয়ে কেটেছিল সুবাসিত রাত্রি,
হয়ে উঠতে পারিনি তোমার কাব্যিক, ছন্দময়ী ভালবাসার ধাত্রী ।।
তারপর কেটে গেল কিছু বছর,
দাও নি তুমি গোলাপ রজনীগন্ধার প্রতি নজর,
ভাল বেসেছিলাম তোমার রচনা,
মনে প্রাণে করি তোমার প্রেমের সাধনা,
আমার প্রেমেই হয়ত ছিল স্বার্থপরতা,
বুঝতে পারি নি তোমার মনের গোপন ব্যাথ্যা ।।
তোমার মন খুঁজে বেড়ায় তাকে-- স্বপ্নীল কাব্যমালা,
বসে আছ তুমি তার তরে আজও নিয়ে বরণ ডালা ।।
আমি থেকেও যে নেই তোমার সাথে, তোমার লেখনীতে
গোলাপের কাঁটা, রজনীগন্ধার সুবাস তবুও ভেসে আসে,
মন যা চায় তাই তুমি যেন পাও এই হোক আমার আশা,
তোমার প্রাঙ্গনে আসুক ভাললাগার, ভালবাসার নতুন দিশা ।।
নতুন ছন্দে সত্যি হোক তোমার জীবন,
আশা রাখি ভালো থাকবে তুমি, শেষ হবে অন্বেষণ ।।