ঋতু বৈচিত্রের কবিতা

ঋতু বৈচিত্রের কবিতা
কবি
প্রকাশনী জাগ্রত সাহিত্য পরিষদ
প্রচ্ছদ শিল্পী রীনা তালুকদার
স্বত্ব ড : মো ইনামূল হক ও লাবন্য নাজ
সর্বশেষ সংস্করণ ২০১৪
বিক্রয় মূল্য ১৫০/-

সংক্ষিপ্ত বর্ণনা


ঋতু বৈচিত্রের কবি
এস আই চৌধুরী

------------------

কবি রীনা তালুকদার আমাদের বৃহত্তর নোয়াখালী লক্ষীপুর জেলার মানুষ। তিনি একজন বিদুষী মানুষ। কবির ঋতু বৈচিত্রের কবিতা বইটি পড়ে সম্যক আমি যাহা উপলব্ধি করলাম। ষড়ঋতুর দেশ আমাদের এই বাংলাদেশ প্রত্যেকটি ঋতুর বিপরীত মুখী বৈশিষ্ট্য গুলো কবি তার কবিতায় সুন্দর ভাবে ব্যক্ত করতে পেরেছেন যেমন বিরহী বৈশাখ, বৈশাখ এমনি করে যাক, বাংলার বৈশাখ, আবার কাল বৈশাখী। এই যে ভিন্ন ভাবে ভিন্ন ছন্দে, বর্ণে, উপমায় তিনি বৈশাখকে চিত্রিত করেছেন এটা কবির কবিতায় বহুমুখী শব্দের চতুরতার প্রকাশ। কবির কবিতায় প্রকৃতির বর্ণনা সত্যিই যে কোনো প্রকৃতিপ্রেমী মানুষের হৃদয়কে স্পর্শ করবে। বর্ষাকেও বৃষ্টি অনাসৃষ্টি এর মধ্যে কবি মানবপ্রেম খুব সুচতুর ভাবে এনেছেন। মেঘের দেশের বন্ধু, আবার শিলা বৃষ্টির হোলি খেলা, শ্রাবণ কবিতায় কবির একটি নান্দনিক দিক কবিতায় ফুটে ওঠেছে। এখানে অতি প্রিয় কদম ফুলের কথা। শ্রাবণের বর্ষণে পরিস্কার পরিচ্ছন্ন হয় আমাদের এই প্রিয় মাতৃভূমির শরীর প্রিয়ার ঝর্ণা জল ফুল শয্যায়। রঙধনু আঁচলে মিষ্টি মধুর লাজে এই যে পংক্তি গুলো যে কোনো রোমান্টিক ভাবুক মানুষের মন আনমনা হয়ে যায়। কবির লেখার সার্থকতা এখানেই। কুড়ি বছর কবিতাটি দারুণ সুন্দর একটি কবিতা। এই কবিতার পুরো শরীর জুড়ে আছে গ্রাম বাংলার মাটির সোঁদা গন্ধ যেমন এসো সজনে ডাটা বুড়ো হবার আগে’-এখানে দয়িতাকে বরণ করার পালি থেকে সব কিছুই প্রাকৃতিক উৎস থেকে গ্রহণ করা গ্রাম বাঙলার উপহার। আমাদের গ্রাম বাংলার সাথে কবির একটি আত্মিক বোধের পরিচয় পাই। আমি লেখার কলেবর আর বৃদ্ধি করব না। আমি এই কবির আরো দীর্ঘকাল লেখার প্রত্যাশী। আমাদেরকে, আমাদের জাতিকে সমৃদ্ধ করে বিশ্ব দুয়ারে কবির খ্যাতি ছড়িয়ে যাক এই শুভেচ্ছা।

ভূমিকা

ঋতু বৈচিত্রের কবিতা ৤ এটি বিজ্ঞান সমন্বয় করে লেখা কবিতার বই৤

কবিতা

এখানে ঋতু বৈচিত্রের কবিতা বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১৬