গণতন্ত্র আছে দেশে
কে বলেছে ভাই
নিজ তন্ত্রে ব্যস্ত দেখি
গণতন্ত্র  নাই


সরকার বলে জনগণ
সকল শক্তির উৎস
ভোরবেলা দেখা যায়
মৃতোল্লাস বীভৎস


গণতন্ত্র পড়ছে বাধা
মন্ত্রী আমলার নীতিতে
নেতারাও সব তাল ধরে
লুটপাটের গীতিতে


গণতন্ত্রের ধ্বজা ধরে
চলছে দেশে শাসন
কব্জির জোরে ভোট নিয়ে
কব্জা করে আসন


এ দেশটা সতিকারে
চলছে ভূতের ঘাড়ে
নিত্যদিনের পণ্য কিনে
বুঝছি হাড়ে হাড়ে


চাল কিনি ডাল কিনি
মাছ মাংসটা চড়া
তবু নেতা দিচ্ছে কথা
ভাষণটা বেশ কড়া


ঘরে ঘরে চলে যুদ্ধ
অংক কষে চলা
প্রয়োজনে চলে নাতো
নীতি কথা বলা


গণতন্ত্র গণতন্ত্র
কোথায় আছো লুকিয়ে
তোমার জন্য বসে কাঁদে
দিন দরিদ্র দুঃখিয়ে।