রীনা তালুকদার


দুঃখ কোনো দুঃখ নেই
যার থাকে থাক
কারো কাছে কিছু চাইনা
চাইবার কোনো দরকার নেই
ভালোবাসা নয়, করুণ দৃষ্টি নয়
বিপদ কালীন আশাবাণী নয়
হতাশায় আশ্বাস নয়
শ্বাপদ অরণ্যে একাকি চলতে পারি এখনো
দুঃখ তাপে ঝলসানো সব
সুখের চিহ্ন মাত্র নেই
বুঝিনা দুঃখ সুখের ভেদাভেদ
সুখ খুঁজিনা; খুঁজতে চাইনা
খুঁজতে চাই না কোনদিন
কেবল দুঃখ ভাব কম হলে
ভাবি এইতো আছি ভাল।