বিজয়া আমার বন্ধু
উচ্ছল শুভ্র বলাকা হাসি
যেনো পড়ন্ত রোদে নিমন্ত্রিত অতিথি
ডাগর কৈশোর কালে নূপুর মাত্র
এতটুকু  বয়সে পরেছে এক প্যাচে
লাল পেঁড়ে শাড়ি
সিঁদূরে ঢেকেছে মাইল মাইল পথ
দেখেই মনে হতো সে লালপরি
বড্ড আড্ডাবাজ ; ঘুর ঘুরে স্বভাবী
পাশের গাঁ বলে লাপাত্তা সব
কীসের আত্মীয় স্বজন শ্বশ্বর বাড়ী
ওসবে ওর কোন লেনাদেনা নেই
বিদ্যালয় আর পাড়ায় কাটে
উচ্ছৃংখল ডাংগুলি প্রহর
মুক্তবাবুর কথা জিজ্ঞেস করলেই
বলত ঃ ও লক্ষ্মীছাড়া বাঁদর
কোথায় জানিনে জানিনে
এক দিন এলো মিছিল
সংগ্রামী দাবানল দাউ দাউ
জ্বলে ওঠে বাংলার শহর গ্রাম পাড়া
রেসকোর্সের গান শুনতে গিয়ে
মুক্তবাবু হারিয়ে যায় চিরতরে
সেই থেকে অনেক অনেক বছর
বিজয়া এখন সিঁদুরহীন
কেবল লাল শাড়ীর বদলে পেয়েছে
সেই এক প্যাচে পরা
ধবধবে একখানি সাদা থান।


[এলিফ্যান্ট রোড, ঢাকা ঃ ০২-১১-২০১২
                      অনুপ্রাস কবি