অসীম দুঃখে বুক ভাঙলেও
এখন আর রা করি না
জানি তুমি একজন আছো সমুখে
নির্ভর আঁচল পেতে দুঃখ নিতে ;
যত ঝড় ঝঞ্ঝা আসে আসুক
নির্ভয়ে দুর্গম পথ চলি
দুঃখরা যায় ধূসর মেঘের দেশে
পেঁজা তুলোয় হাওয়ায় ভেসে ভেসে


রাত্রিভেজা ঘাসের উপর
শিশির হয়ে ঝরে পড়ে
অতল জলের নীল কষ্টরা
অঝোর ধারায় বৃষ্টি হয়ে
নামে সবুজ ধানের শীষে
নদীর জলে মিশে মিশে


বাষ্প হয়ে উড়ে গিয়ে
ফিরে আসে বৈশাখী গান গেয়ে
পাপড়ি ভেজা চোখের তারায়
নোনা জলের পদ্য লিখে
গদ্য হয়ে দিচ্ছে ধরা
তোমার নক্‌শী আঁচল ভাঁজে
দুঃখ আমার তোমার বুকে
সুখের বাসর খোঁজে।