শৈশব হতে শুরু না না
জটা জালে আবৃত্ত রাখা
হাসির শব্দ শোনাতে মানা
হিজাবে ঢাকো শরীর
কেবল খোলা থাক দেখার চোখ
কীভাবে চলাফেরায় বাধ সাধা
অপকৌশলে বিশ্বসভ্যতাকে ছোট রাখা যায়
দেখতে থাকুক নিজের চোখের সামনে
স্বাজাত্য উত্তরাধিকার সূত্রে পাওয়া
মগজ ধোলাই মেধা সুকৌশলে
অনুর্বর মস্তিস্ক রপ্ত করেছিল
সে আদি যুগ হতে চলছে এখনো
অন্ধ কুসংস্কার স্তাবকতার শিক্ষা
রন্ধনশালাকে তীর্থস্থান মানা
জীর্ণ জীবনের প্রতি পদেক্ষেপ স্পীড বেকার
এ বিশ্বসভায় সংখ্যালঘু মানে নারী
শাণিত সূর্য শতাব্দীর দুয়ারে সৌর বিমান
হাতছানি দেয় শনি চাঁদের টাইটান সমুদ্র
একবিংশের নারী হবেনা গৃহবাসী
জোরসে উঠে লৌহ শেকল পরানোর দাবী
জাগো বিশ্বনারী চলো বীর দর্পে
ভেঙ্গে দাও অন্ধ যুগের বেড়াজাল
তোমার চলতিপথ নিস্কণ্টক করো
জানিয়ে দাও তেপান্তরে
এ অন্তরীক্ষে নারী সংখ্যালঘু নয়।