স্বাধীনতা সেই যে কবে একবার
এসেছিলে আর দেখা পাইনি
সেদিন ছিল দশ জানুয়ারী ঊনিশ'শ বাহাত্তর
পিন্ডির কারাগার ঘুরে দশ নম্বর ডাউনিং ষ্ট্রীট
তারপর গড়ের মাঠের সে উত্তাল জনতার
মুখের মুক্ত ঝরা হাসিতে ফেটে পড়েছিলে ...
অশ্রু সজল আনন্দে ইন্দিরা প্রিয়দর্শিনীর
সাক্ষাত নিয়ে বুক ভরা স্বপ্ন জোয়ারে
সবুজ শ্যামল বাংলার কচি ধানের চারায়
নির্মল বাতাসের দোল দিয়ে
খাল-বিল-নদী-নালায় তুলেছিলে দুরন্ত ঢেউ
আমাদের ছনের চালে রাত্রির আকাশে উঠেছিল
অষ্টমীর উজ্জ্বল চাঁদ ;
বনের পাখিরা সেদিন-
বাধা বন্ধনহীন অনাবিল ডেকেছিল
নক্ষত্রের বিরামহীন চলাচলে হাওয়ায় হাওয়ায়
লেগেছিল বসন্ত খেলা
রাঙিয়েছিল জারুলের শাখায় হলুদ পাপড়ি
বন্যফুলে সেই প্রথম বাংলার স্বাধীনতার স্বাদ পাওয়া
তারপর দীর্ঘ সময় তুমি নিরুদ্দেশে
না বলেই নিলে স্বেচ্ছা নির্বাসন
এই বঙ্গ বাতাসে তোমার বিরহের আকুলতা
কিশোরীর ফুল সজ্জায় হায়েনার নগ্ন উল্লাস
মুকুলিত কত স্বপ্ন অকারণে ঝরে যায়
বিদ্যাপীঠ হতে হাঁট-ঘাট-মাঠে
তুমি নেই বলে ভয়ার্ত শিহরণ
স্বাধীনতা তুমি কোথায় আছো লুকিয়ে
একবার এসে দ্যাখো শূন্য হৃদয়ে
কেমন খাঁ-খাঁ চৌচির চৈতী খরা।