মানুষকে পৃথক করেছে কে ?
মানুষ
মানুষকে ভালোবেসেছে কে ?
মানুষ
মানুষের জন্ম মানুষে
মানুষকে হত্যা করে যে
সেও মানুষ
মানুষকে মহৎ করে মানুষই
এ বিশ্বকে ভাগ করেছে কে ?
মানুষ
সুখ পায় মানুষ
দুঃখও মানুষের
দেশমাতৃত্বের সীমানায়
সীমান্ত্ বৃত্ত দিয়েছে মানুষ
ভাল মন্দের ধারক মানুষই
মানুষের প্রতিটি নিঃশ্বাসে নাকি
খেলছে ঈশ্বর
স্বর্গে যাবে কে? মানুষ
নরকেও যাবে মানুষ
মানুষ সৃষ্টি করেছে ঈশ্বর
দাবার চালে ব্যতিব্যস্ত মানুষ


কতটা কূটকৌশলী তুমি
খেলারাম দাবাড়ু ঈশ্বর
অথচ মানুষ বহন করছে
তোমার সব দায়ভার !