বর্ণমালার অক্ষরে সব বই লেখা
সে বই আমি তুমি সে পড়ছে
মুক্তিযোদ্ধা- দেশপ্রেমিক সকলে
লেখা মায়ের কাছে যোদ্ধার শেষ চিঠিটা
কবিতার প্রিয় পঙতি গুলো লেখা
প্রিয়তমের লেখা সবচেয়ে সুন্দর চিঠিটা
দেশদ্রোহী পড়ছে ওয়াহাব নজদি আর
মওদুদীর মতলবী মতবাদ
সেই বর্ণমালায় লেখা; ঘৃণায় ওয়াক থু !
ধর্মীয় খোলশে বিত্তের কুটিল পাপ
বর্ণমালার জন্য যারা যুদ্ধ করেছে
তাদের চোখে রক্তজল
পরাজিত শত্রুরা সে বর্ণমালার
যথেচ্ছ ব্যবহারে বায়ান্ন কঙ্কাল
বর্ণের জাতিসত্তা লুণ্ঠন করছে
সফাৎ সফাৎ আঘাতে তীব্র দাহ
বায়ান্ন তাসের তেপান্ন শত্রু
ঘরে বাইরে নগ্ন উল্লাসে মত্ত
বায়ান্নের বর্ণমিনার বোকা বনে থাকে
প্রগতির কাছে কেমন মাথা নত বিবেক
ভেজালের যাঁতাকলে মুখ থুবড়ে আছে
অলক্ষে্য আত্মমর্যাদার সুউঁচু সিঁড়িটা।