মেঘের আড়াল হতে উঁকি দিয়ে তুমি,
আমি মৃত্তিকাকে শীতল করবে?
কেন দিচ্ছ সে মিথ্যে আশা।
এমনিতেই নিরাশার সূর্য রশ্মিতে,
ফেটে চৌচির হয়ে গেছে বুক।
বিষন্ন খরাদাহে তৃষ্ণার্ত আমি,
তোমার মেঘময় মুক্তাধারায় ,
এই পতিতকে কর উর্বর।
তোমার আনন্দ কান্নায় যেন,
আশীর্বাদ  মিশে আছে।
তাই তোমার কান্না দেখে,
ধরিত্রী সাজে সবুজের সমারোহে।
সাদা মেঘের রাজ্যে,
কালো মেঘের ছায়া, তা কি শোভা পায়।
তাই হয়ে বিলীন কর নির্মল ,তোমরই মেঘমহিমায়।