তোমাকে তো মনে পড়ে ,
যখন গ্রামের আঁকাবাঁকা সরু-সরল পথ দিয়ে হাঁটি।


তোমাকে তো মনে পড়ে ,
যখন কুয়াশার অতৃপ্ত কান্না নরম ঘাসের বুকে দেখি।


তোমাকে তো মনে পড়ে ,
যখন স্বজনের চোখে অগ্নি কন্যা ঝরায় বারি।


তোমাকে তো মনে পড়ে ,
যখন সাদা বালির সাথে সূর্যটা দিতে আসে আড়ি।


তোমাকে তো মনে পড়ে ,
যখন সন্ধ্যা তারা একা একা হয়েও হাঁসে মিটি মিটি।


তোমাকে তো মনে পড়ে ,
যখন আমার আমিগুলোকে কুড়িয়ে নিতে পারি।


তোমাকে তো মনে পড়ে ,
যখন শেষ বিকেলের রোদে গোধূলীলগ্ন দেখি।
আর ফিরে ফিরে যাই আমার জীর্ণ কুঠিরে,
যেথায় হবে বিলীন শেষ নিঃশ্বাস ।।
তাই,  ঘুরে ঘুরে তোমাকে মনে পড়ে যায়।।।