জীবন যুদ্ধে ভাসছে ভেলা,
স্বপ্নগুলো পড়ছে চাঁপা।
ক্ষাণিক আমি স্তব্ধ হয়ে,
হেরছি কতই গোলকধাঁধাঁ।।


জীবনেরই বাকেঁ বাকেঁ,
সুচারু পথে চলতে গিয়ে,
ভীমনেশাগুলো করছে উত্তেজনা।।


মাতাল হয়ে তাল খুঁজে দেই,
একে অন্যে জনে।
বেহুঁশ সমাজ বুঝবে কী সব,
অহংকারের গুনে ।।


জ্ঞানী আমি কতটুকু,
করব কেন যাচাই।
অনেক ডিগ্রী নিয়েছি আমি,
করেছি অনেক কামাই।।


অহংকারকে স্থান দিয়েছি,
শীরদাঁড়ার মাঝে।
সোজা হয়ে হাঁটবো কেন?
অহংকার বিহনে।।


পতিত আমি মহা-পতিত,
নেই উর্বতার লেশ।
যা দেখছো সবই তা,
অহংকারেরই বেশ।