তোমাকে তো আগেই দেখতে পেতাম,
কেন নাসিকা বরাবরে এসে করলে,প্রস্থ নির্মাণ।
কেন আজ আদো আদো দেখতে হয়?
বর্ষা দিনে গা-বাঁচিয়ে চললেও যেন,
ভিজিয়ে দিচ্ছ তুমি- এ কোন মায়া।
নির্বাক চক্ষু অশ্রুসিক্ত হয়েছে আজ,
মাখামাখি হৃদয়ে-হৃদয়ে।
বিহগের কৌতুহলী ধ্বনি,
সাড়া দিচ্ছে যেন,নতুন এক সকালের।
বৃক্ষরা আজ  অনায়াসে দাঁড়িয়ে-
তোমার যাত্রাপথের দু-পাশে,
মেলিছে শাখা-প্রশাখা ।
তুমি ক্লান্ত হয়ে করবে বিশ্রাম,
বৃক্ষরা দিবে শীতল ছায়া।
নিবে তুমি সু-স্থির নিঃশ্বাস।।
মনে মনে ভেবে রেখেছে বৃক্ষরা,
তোমাকে পেলেই করবে অতিথি সেবা।
তাই,তুমি পথিক হয়ে অগ্রে চল,
পিছু পিছু আমি অনুসরন করব,
তোমার পথের দিশা।
করো না কিছু অযথা নির্মাণ-
বিলাশবহুল অতি আকাঙ্খা,
হবে তুমি সুখি, আমি তো আছি,
খুজেঁ দেব তোমায় স্বপ্নের ঠিকানা।