আজ আমার মনের আকাশ
কালো মেঘে ঢাকা,
মনের কানন শূন্য আজি
কুসুমহীন ফাঁকা ।


মনের সূর্য ম্লান হলো
পুরো দেয়ার ভাজে,
বিহঙ্গ সব মুখ লুকালো
অজানা কোন ত্রাসে ।


সারা নিশী বনের ঘুঘু
কেঁদে করলো ভোর,
বন্ধ হল আজকে আমার
হাসি খুশির দোড় ।