বৃষ্টিহীন এ শহরটা ছেয়ে গেছে ধূলোয়
আবর্জনার স্তুপ জমেছে তার সব কোনায় কোনায়।
ইট পাথরের শুষ্ক দেয়াল গুলো বিবর্ণ
উষ্কখুষ্ক চুলে রয়েছে দাঁড়িয়ে মলিন মুখের বেদনায়।


শহুরে মানব কুলে আজ দৃশ্যমান অস্থিরতা
নীচতায় ভূলে গেছে ভালো মন্দের ঠুনকো পার্থক্য,
সারি সারি বৃক্ষ গুলো সেজেছে বনসাই
যৌবন হারিয়ে যেন সেই কবে পেয়ে বসেছে বার্ধক্য।


লোভী মানুষের থাবায় পথ গুলো হয়েছে চিকন
দানবের কশাঘাতে রাস্তা গুলো ভয়ানক ভীষণ দূর্বল,
অলিগলির মোড় গুলো আজ ভীষণ যন্ত্রণাময়
অসহনীয় ময়লার স্তুপ এখন সবার লাগে দূর্বা কমল!


দূর্গন্ধে আজ বাতাসেরা পালিয়ে বেড়ায়
কারো মনে ফেলে না দাগ সবাই সয়ে সয়ে অভ্যস্ত,
রুমালে চেপে নাক সবাই এড়ায় দায়
নদীগুলো হয় সংকুচিত গল্পে নাহয় থাকলো লেখা প্রসস্থ।


বৃষ্টি এ শহরে আজ তোমাকে বড় প্রয়োজন
ধুয়ে মুছে হবে সাফ মানবে যতো পাপ পংকিলতা,
উঠবে জেগে মৃত প্রায় সকল বৃক্ষ লতা
আবার হবে মেঘ বর্ষন জাগাবে স্নেহ মায়া মমতা।
২৮/০১/২০২১
পুনে, ভারত।


(গতকাল আমার মনটা খুবই খারাপ ছিল বিধায় আমার কবিতার মন্তব্যে কারো জবাব দিতে পারিনি, সেজন্য অত্যন্ত দুঃখ প্রকাশ করছি সকলের কাছে।)