পিচ ঢালা পথে-
রক্তের লাল ছোপ- তাদের পদচারনায়।
উত্তাল ঢেউ-
রক্তের স্রোতে গা ভাসিয়ে- জ্বলন্ত মৃত্যুর অপেক্ষায়।
কন্ঠনালী কেটে নিয়েছে তোমার সমাজ-তোমার ভালবাসার মানুষেরা।
তারা কিছুই বুঝবে না-না ভাববে কিছুই...
তাদের অনূভূতিও কেড়েছো তোমরা।
তারা নগ্নপদে ঘুরে বেড়ায়...ঘুমিয়ে থাকে রাস্তার ঐ শক্ত পিচে।
তাদের রক্তে ভিজে যায় মাটি... দাঁত খিঁচানো কুকুরের মত
নতুন মানব জন্ম নিলে।
তোমরা মানবে না কিছু-না বুঝবে জীবনের এই কথকথা।
না থামবে এই যৌবনে দগ্ধ হওয়ার আহাজারি।
তোমার জ্বালানো আগুনে...
সে অথবা তারা- জ্বলে পুড়ে পিষে মরে।
তোমার ভাবা তোমারই কাজ...
তার নিভে যাওয়া জীবনপ্রদীপে...
শুধু তোমারই কারসাজি।