চৈত্রের মেঘ খরতাপে জল
ঝরিয়ে উবে যায়,
বিধবার শুভ্র থানে খড়কুটোর মত
আগুনে ছাই।
স্বপ্নীল বিষবৃক্ষে কিছুটা সমইয়
কাটিয়েছিল বলে-
"দূর-ছাই" বলে ফুঁ
দিয়ে তারে উড়িয়েছিলো স্বয়ং
বিধাতা।
ভালবাসার সিলমোহরে মোহনীয়
চাহনির সকরুন ত্রাস...
ঐ নারীর সিক্ত এলোকেশে বিষাক্ত
লালা ধরিয়ে যায়।
আনন্দবিষে ভালোবাসায়
ভরা সাজানো নন্দনকানন-
নিষিদ্ধ যৌবনের বাঁশিতে নাচুনে কাঁদন
জুড়ে দেয়।
সাপের মত জড়িয়ে ধরে তাকে অলীক
অভাবিত কল্পনা,
এক মায়াবী হরিণের মাংসলোভে যেন
চেতনা হারিয়েছে-
সুপ্ত
ভালোবাসা...
*********************************
অতঃপর..."এসো, মোরে পূর্ণ
করো,হে বিধাতা...
"এই মন্ত্রে বিধাতা মজেনি...
"তোকে ফিরিয়ে দিলাম, সরিয়ে দিলাম,
পুড়িয়ে দিলাম...
"বিধাতার এ কি নিষ্ঠুর আচরন !