নবীন ঐ ক্ষুধিত চোখের কোণে, এক
ফোঁটা জল জমে থাকে।
যেন মৌমাছির ক্রমাগত গুঞ্জনে,ফুল
থেকএ মধু এসে মৌচাকে জাগে।
কেন জানি জোৎস্নাবিভোর
রাত্রি শেষে,এক ঝাঁক বৃদ্ধ
পেঁচা দেখেছিলো সে।
অনন্ত আঁধারের বুক চিরে ফেলে-আলোর
টানে , উন্মুক্ত হয়েছিল যে।
তারপর এক যোজন দূরের তীক্ষ্ণ
অনূভুতিতে,তার চেতনা হয়েছিল
উত্তেজনায় বিভোর।
নন্দিত-
নন্দনে ঘুরে বেড়ানো রূপপোজিবিনীর
কল্পনায় চালাতে হত অলীক জোর।
তারপর...মূর্ছিত কামনার অনাবিল
ত্রাসে,গর্হিত
ভালবাসা গুমরিয়ে হাসে।
চাপা হাস্যের প্রফুল্লতার জড়তায়-ঐ
যুবকের স্বপ্নগুলো আকাশ মাঝে ভাসে।
এই ভাবে যদি তার নগ্ন
ভালবাসা পেয়ে যায় এক টুকরো নগন্য
কাপড়-
তবেই তার চামড়া পোড়ানো কালো দাগ
ভালোবাসা পাবে,পাবে স্নেহের
অফুরন্ত নির্ঝর।