আজ আমার ক্ষতগুলো ঘুমিয়ে পড়েছে
তাদের এই ম্রিয়মান ঘুমন্ত
সময়ে আমি যেন একটা কথাই ভাবছি-
আমার ক্ষতগুলো যথেষ্ট নয়।
আমার ক্ষতগুলো থেকে কখনো নোনাজল-
সাদা,কালো রঙ চুঁইয়ে পড়ে
মনে হয় পৃথিবীর ক্ষতগুলো যেন অসহনীয়
নয়।
ক্ষতের ওপর মলম
লাগালে নিজেকে কেনো জানি মিথ্যুক
মনে হয়
যেন কেউ তার শরীরের
কালো কালো কলংকগুলোকে-
শুভ্র কাপড়ের আড়ালে লুকিয়ে ফেলার
চালাচ্ছে প্রচেষ্টা।
আজ ক্ষত শুকিয়ে গিয়ে সেখানেই ক্ষত
হচ্ছে বারংবার
অবিরাম,পুনর্বার ক্ষতগুলোর
সাথে লড়াইয়ে আমি ক্লান্ত হই না।
আমি ভাবি বসে...
ক্ষতগুলো হয়ত এক নতুন অধ্যায় এর সূচণা।
যে অধ্যায়ে আমি কখনই জয় পাব না...
কিন্তু...
আমি জানি আমার চুড়ান্ত দিনের চুড়ান্ত
পরাজয়ে
এই ক্ষতগুলোই হবে একমাত্র
সান্তনা,বাসনা...
তাই ভাবি মনে মনে
আমার ক্ষতগুলো যথেষ্ট নয়।