বঙ্গমাতা…তুমি কি এসেছো ফিরে?
আবার কি মেলেছো কাজলকালো অই দুটি আঁখি?
হিজলতলে আমি কি আবার দেখবো অই আনন্দ সরোবর?
মা…তুমি কি এলে?
ঐ শোনো বায়ুর ঘর্ষনে পাতার মর্মর সংগীত-তোমার আগমনী গান।
তোমার রাঙ্গা পা দুখানি চরণে ধরি মা…আমার যান্ত্রিক শরীরে-
বুলিয়ে দাও তোমার ঐ নরম আঙ্গুল।
আমায় সবুজ কর মা… আমি আবার নদীর ধারে কাব্য বুনতে চাই…
তোমায় ঘিরে।
কিন্তু মাগো আজ যে আমার মস্তকজুড়ে যন্ত্রের কলকব্জা…
মাগো একটু ভালোবাসা দাও-বক্ষে ধারন করি।

আজ কাক-শকুনে জোট বেঁধেছে মা…
আমার চোখদুটো খুবলে নিতে চায়।
তোমায় দেখতে দেবে না…
আমি যে তোমায় স্পর্শ করতে চাই- গন্ধ নিতে চাই তোমার স্নেহের শিশিরের।
মাগো আমার বহু দিনের ইচ্ছে…
পড়ন্ত বিকেলে তোমার কোলে মাথা রেখে মাছরাঙ্গা দেখবো।

আমি আর কোনো কালোরাত্রি চাই না মা…
শুধু তোমার বুকে আমার শবদেহের চাই-একটুখানি ঠাঁই।
বঙ্গমাতা… শুনছো কি মোর কথা?